Menu

কাহালুতে সুবিধা বঞ্চিত নারীদের আলোর পথ দেখাচ্ছেন তথ্য আপা

মুনসুর রহমান তানসেন কাহালু থেকেঃ শেখ হাসিনার বার্তা নারী-পুরুষের সমতা এই স্লোগানকে সামনে রেখে বগুড়ার কাহালু উপজেলার গ্রামে গ্রামে সুবিধা বঞ্চিত নারীদের আলোর পথ দেখাচ্ছেন তথ্য আপা।

২০১৮ সালের ২ ডিসেম্বর থেকে এখানে তথ্যসেবা অফিসের কার্যক্রম শুরু হয়। এখানে কার্যক্রমের শুরু থেকেই উপজেলা তথ্যসেবা কর্মকর্তা হিসেবে রয়েছেন মরিয়ম আক্তার। তার সাথে সহায়ক হিসেবে কাজ করছেন তথ্যসেবা সহকারী নাজমা আক্তার , শামছুন্নাহার ও অফিস সহায়ক অচিন্ত কুমার রায়। তথ্য আপা মরিয়ম এখানে আসার পর থেকেই ডোর টু ডোর পৌছে দিচ্ছেন উপজেলা তথ্যসেবা অফিসের সেবা ও সুযোগ-সুবিধা।

যারফলে উপজেলা তথ্যসেবা কর্মকর্তা এখন উপজেলার অধিকাংশ গ্রামের মানুষের কাছে তথ্য আপা হিসেবে পরিচিত। সরকারের বিভিন্ন সেবা সজজলভ্য করতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছেন এই তথ্য আপা।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য ও প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প সঠিকভাবে বাস্তায়নে নিরলসভাবে কাজ করছেন তিনি। এখানে তথ্যসেবা অফিসের কার্যক্রম শুরুর পর থেকে এপর্যন্ত সুবিধা বঞ্চিত গ্রামীণ প্রায় ১৪ হাজার দুঃস্ত মহিলা হয়েছেন সুফলভোগী।

গ্রামীণ সুবিধা বঞ্চিত দুঃস্ত মহিলাদের দেওয়া হয়েছে স্বাস্থ্য, শিক্ষা, আইন, কৃষি, ব্যাবসা, জেন্ডার ও ইন্টারনেট সুবিধার সেবা। উঠান বৈঠকের মাধ্যমে মহিলাদের আর্থিকভাবে সাবলম্বী হওয়ার জন্য করা হয়েছে উৎসাহিত।

বাল্য বিয়ে, যৌতিক প্রতিরোধসহ নারীদের অধিকার নিশ্চিতে সবাইকে করা হচ্ছে সচেতন। যারা উঠান বৈঠকে অংশ গ্রহন করেন, তারা নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন বিষয়ে সচেতন হন এবং নাস্তা ও সম্মাণী পান। তথ্য আপা, তথ্যকেন্দ্রে ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ স্থাপন ও বিভিন্ন বিশেষজ্ঞদের মতামত গ্রহন করেন। উপজেলার সরকারি সেবা সমুহ সহজলভ্য নিশ্চিত করতে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে ই-লার্নি, ই-কমার্স ইত্যাদি কার্যক্রম সম্পাদন করেন। অত্র উপজেলার উপরভোগী একাধিক মহিলা জানান, তথ্য আপা মরিয়ম খুব বিনয়ী এবং একজন ভালো মানুষ।

এই জনপদের বঞ্চিত ও পিছিয়ে পরা নারীদের দেখাচ্ছেন আলোর পথ। সরকারি বিভিন্ন সেবা কিভাবে পাওয়া যাবে সেই বিষয়ে বিষদ ধারনা সব-সময় বুঝিয়ে দেন তথ্য আপা মরিয়ম।

স্থানীয় বিভিন্ন শ্রেণীপেশার মানুষ জানিয়েছেন উপজেলা তথ্যসেবা কর্মকর্তা মরিয়ম আক্তারের কাছে সেবার জন্য গেলে তিনি আন্তরিকভাবে তথ্যসেবা দিয়ে থাকেন। তথ্য আপা মরিয়ম আক্তার জানান, উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাছুদুর রহমান স্যারের দিকনির্দেশনায় আমরা আন্তরিকভাবে ভাবে সুবিধা বঞ্চিত নারীদের সচেতন করার পাশাপাশি মানুষকে উপজেলা তথ্যসেবা অফিসের মাধ্যমে, বিভিন্ন সেবা দিয়ে যাচ্ছি।

No comments

Leave a Reply

nineteen + fourteen =

সর্বশেষ সংবাদ