Menu

কাহালুর আফরিন জুটমিলে শ্রম আইন লঙ্ঘনঃ মিল কতৃপক্ষের বিরুদ্ধে শ্রম আদালতে মামলা

সোনাতলা সংবাদ ডটকম (মুনসুর রহমান তানসেন, কাহালু বগুড়া): শ্রম আইন লঙ্ঘন করে কাহালু উপজেলার মুরইল এলাকায় অবস্থিত আফরিন জুটমিলের কাজকর্ম চালানো হচ্ছে । স¤প্রতি ওই মিলের শিশু শ্রমিক আলাল (১২) নির্মম হত্যাকান্ডের শিকার হওয়ার পর তার পরিবারকে কোনো ক্ষতিপুরুন না দেওয়ায় রাজশাহী শ্রম আদালতে একটি মামলা করা হয়েছে।

বগুড়া জেলা কারখানা পরিদর্শক ইকবাল হোসাইন মামলা হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। সুত্রমতে বগুড়া কারখানা পরিদর্শকের কার্যালয়ের ইনেসপেক্টর বাদি হয়ে কারখানা মালিক খলিলুর রহমান খলিলসহ ওই মিলের ম্যানেজারের বিরুদ্ধে ওই মামলাটি দায়ের করেন। জুটমিলের শিশু শ্রমিক আলাল (১২) কে পায়ুপথে মেশিনের বাতাস ঢুকিয়ে হত্যার পর পুলিশ ও কারখানা পরির্দশকের মন্তব্যে বেড়িয়ে আসে সরকারি নীতিমালা ও শ্রম আইন লঙ্ঘনের বিষয়টি।

আলাল হত্যাকান্ডের পর জলন্ত উদাহরন আফরিন জুটমিলে শ্রম আইন লঙ্ঘন করে শিশু শ্রমিক খাটানো হচ্ছে । আলাল হত্যাকান্ডের দায় স্বীকার করে ওই মিলের যে, শ্রমিক আদালতে স্বীকারোক্তি মূলক জবানবন্দী দিয়েছে সেই যতন কুমারও আপ্রাপ্ত বয়স্কো। এব্যাপারে আফরিন জুটমিলের মালিক মোঃ খলিলুর রহমান খলিলের সাথে মোবাইল ফোনে বার বার কথা বলার চেষ্টা করা হলেও তার মোবাইল ফোনে কোনো সংযোগ পাওয়া যায়নি।

এব্যাপারে আফরিন জুটমিলের ম্যানেজার রফিকুল ইসলামের সাথে মোবাইল ফোনে কথা বলা হলে তিনি বলেছেন মিলের লোকজন বিষয়টি দেখছে। তিনি মামলার বিষয়ে কিছুই জানেন না বলে জানান। মিলের শ্রমিক সংক্রান্ত বিষয়ে তথ্য চাইলে তিনি কোনো তথ্যই তিনি দিতে পারেননি। কাহালু থানার অফিসার ইনচার্জ মোঃ জিয়া লতিফুল ইসলাম জানান, আলালকে হত্যার পর পরই আমরা আসামীকে গ্রেফতার করেছি।

আলালের লাশের ময়না তদন্ত হাতে পাওয়ার পর পরই মামলাটির চার্জশীট দেওয়া হবে। আমাদের যতদুর পর্যন্ত তদন্ত করা দরকার সেইটুকু আমরা আন্তরিকভাবে করবো। কারখানা নীতিমালা ও শ্রম আইনের বিষয় গুলো দেখবে কারখানা পরিদর্শক।

বগুড়া জেলা কারখানা পরিদর্শক ইকবাল হোসাইন খান জানান, আফরিন জুটমিলে শ্রম আইন লঙ্ঘন হচ্ছে। আলাল হত্যাকান্ডের পর মিল কতৃপক্ষকে আমরা কারন দর্শানোর নোটিশ দিয়েছি। আলালের পরিবারকে ক্ষতিপুরুন দেওয়ার জন্য চিঠিও দেওয়া হয়েছিলো। মিল কতৃপক্ষ নোটিশের কোনো জবাব দেয়নি। যারফলে শ্রম আদালতে আফরিন জুটেিমলর মালিক ও ম্যানেজারের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

No comments

Leave a Reply

nine − 6 =

সর্বশেষ সংবাদ