Menu

কাহালু থিয়েটারের তিন যুগের পথচলা ভারতের নাট্যমঞ্চে নিয়ে যাচ্ছে গন্থিক গণ কহে নাটক

মুনসুর রহমান তানসেন কাহালু থেকেঃ নিরন্তর জীবনে হাজার বছরের লোকজ সংস্কৃতি বক্ষে ধারণ করে প্রাচীন পুন্ডনগরী বগুড়ার কাহালু থিয়েটারের তিন যুগের পথচলা।

সংশ্লিষ্ট সুত্রমতে রক্ষনশীলদের প্রতিবন্ধকতা, নানা বাঁধা-বিপত্তির মধ্যেও থেমে যায়নি এই ঐতিহ্যবাহী সংগঠনের সামনের দিকে চলার গতিপথ। বাংলা নাটকের প্রাণ পুরুষ আচার্য ড.সেলিম আল দীন ও বাংলা নাটকের সুবর্ণপুত্র বীরমুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর দেখানো পথেই অবিরাম গতিতে চলছে এই সংগঠনের কার্যক্রম। মুক্তিযুদ্ধের চেতনা মানুষের মননে প্রবেশ করতে এই সংগঠনের প্রতিটি নাট্যকর্মির রয়েছে প্রাণপন চেষ্টা। বাংলাদেশ গ্রাম থিয়েটারের আদর্শ ধারণ করে নাটক ও শিল্প নির্মাণে দেশের বিভিন্ন সংগঠনে পদচারণা রয়েছে এই সংগঠনের সিনিয়ার নাট্যকর্মিদের। বাংলাদেশ গ্রাম থিয়েটার ও গ্র“প থিয়েটার ফেডারেশনের সক্রিয় একটি সদস্য সংগঠন কাহালু থিয়েটার। দেশের বিভিন্ন নাট্য ও সাংস্কৃতিক সংগঠনের পাশা-পাশি ভারতের পশ্চিমবঙ্গের বিভিন্ন নাট্য সংগঠনের নাট্যকর্মিদের সাথে রয়েছে এই সংগঠনের নাট্যকর্মিদের নিবিড় সম্পর্ক। ইতিমধ্যে চলতি বছরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গত ২১ ও ২২ ফেব্র“য়ারি কাহালু থিয়েটার স্থানীয় প্রশাসনের সহযোগীতায় সফলভাবে দুই বাংলার নাট্য মিলন উৎসব করেছে। গত ১৩ ও ১৪ সেপ্টেম্বর আবারও দুই বাংলার নাট্যোৎসব সফলভাবে করেছে কাহালু থিয়েটার। ২০১৭ সালের ৬ জানুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার দূর্গাপুর রবীন্দ্র ভবনে সেখানকার আলাপন সংগঠনের আমন্ত্রনে কাহালু থিয়েটার প্রথম গন্থিক গণ কহে নাটক মঞ্চায়ন করে। আগামী ২১ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ বিধানমঞ্চে গন্থিক গণ কহে নাটকটি মঞ্চায়নের জন্য ভারতের উদ্দেশে যাত্রা করবেন কাহালু থিয়েটারের নাট্যকর্মিরা। সেখানে দেবীননগর জাগরী থিয়েটার গ্র“পের আমন্ত্রনে নাট্যোৎসবে অংশ গ্রহন করবে কাহালু থিয়েটারের।

এছাড়াও আগামী ২৪ ডিসেম্বর পশ্চিমবঙ্গের মালদহ জেলার গাজোল বিষাণ একটি নাট্য সংস্থার নাট্যোৎসবে নাটক মঞ্চায়নের জন্য আগাম আমন্ত্রন পত্র পেয়েছে কাহালু থিয়েটার। কর্ম দক্ষতায় কাহালু থিয়েটারের সভাপতি আব্দুল হান্নান এখন বাংলাদেশ গ্রাম থিয়েটারের কেন্দ্রীয় পর্ষদের নির্বাহী সদস্য। গত নির্বাচনে তিনি বিপুল ভোটে বাংলাদেশ গ্র“প থিয়েটার ফেডারেশনের রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছেন। আব্দুল হান্নান এই প্রতিবেদককে জানান, থিয়েটার, নাটক ও সাংস্কৃতিক কর্মকান্ড আমার শরীরের প্রতিটি শিরায় শিরায় মিশে আছে। বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাধারন সম্পাদক নাট্যজন তৌফিক হাসান ময়না জানান, কাহালু থিয়েটার একটি সক্রিয় ও ভালো নাট্য সংগঠন।

No comments

Leave a Reply

twenty + eleven =

সর্বশেষ সংবাদ