Menu

গাবতলীতে ভুমিহীনদের জমি জবর দখল থেকে উদ্ধারের দাবীতে মানববন্ধন

মুহাম্মাদ আবু মুসাঃ বগুড়া গাবতলীর নেপালতলী ইউনিয়নের চকরাধিকা গ্রামে ভুমিহীনরা সরকার থেকে নেয়া লিজকৃত খাস জমি স্থানীয় প্রভাবশালী জিন্না গং কর্তৃক কিছু জমি জবর দখলে নেয়ায় তা উদ্ধারের দাবীতে গতকাল বৃহস্পতিবার প্রচন্ড রোদে মাঠের মধ্যে অসহায় ও ভুক্তভোগি নারী-পুরুষরা মানববন্ধন কর্মসূচী পালন করেছেন।

ভুক্তভোগি পরিবারের মধ্যে বীর মুক্তিযোদ্ধা চান মিয়া প্রামানিকের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাচ্ছু প্রামানিক, ফটু মন্ডল, সামছুল হক, কিসমত প্রামানিক, লয়া মিয়া, খোকা প্রামানিক, ফুল মিয়া, ছালেক প্রামানিক, আবু তালেব, তহসিন আলী, মিনা প্রামানিক, জুয়েল মিয়া, হাতেম প্রামানিক, সালেহা বেগম, নাছিমা বেগম, টুলি খাতুন প্রমূখ।

ভুক্তভোগি ওই অসহায় ও ভুমিহীন পরিবারের লোকজন জানান, চকরাধিকা মৌজায় সরকারী খাস ২একর ৯২শতক জমির এর মধ্যে ২একর ৪৭শতক জমি স্থানীয় ১০জন ভুমিহীন যথাক্রমে বীর মুক্তিযোদ্ধা চান মিয়া প্রামানিক, বাচ্ছু প্রামানিক, ফটু মন্ডল, কিসমত প্রামানিক, খোকা প্রামানিক, ছালেক প্রামানিক, আবু তালেব প্রামানিক, তহসিন আলী প্রামানিক, মিনা প্রামানিক ও হাতেম প্রামানিক

১৯৯৬সালে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের মাধ্যমে সরকারীভাবে ৯৯বছরের জন্য লিজ নিয়ে ভোগ দখল করে আসছেন। কিন্তু চকরাধিকা গ্রামের মৃত হবিবর রহমান প্রামানিকের ছেলে প্রভাবশালী জিন্না মিয়া প্রামানিক, লাল মিয়া প্রামানিক, আশরাফ আলী প্রামানিক ও ছান্নু মিয়া প্রামানিক ভুমিহীনদের লিজকৃত কিছু জমিতে তারা হানা দিয়ে জবর দখল করে নেয় বলে ভুক্তভোগিরা জানান।

এ ছাড়াও অসহায় ও ভুমিহীনদের বিরুদ্ধে প্রভাবশালীরা নানা ধরনের ষড়যন্ত্র করে আসছে বলে তারা সাংবাদিকদের জানিয়েছেন। প্রভাবশালী জিন্নাদের জবর দখলে নেয়া জমি গুলো উদ্ধারের জন্য সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের নিকট আবেদন জানিয়েছেন ওই অসহায় ও ভুমিহীনরা।

এ বিষয়ে স্থানীয় ইউপি মেম্বার তোফাজ্জল হোসেনের সাথে কথা বললে তিনি জানান, কিছু সরকারী খাস জমি নিয়ে বিবাদ চলছে।

No comments

Leave a Reply

one × two =

সর্বশেষ সংবাদ