Menu

গাবতলী পৌরসভাসহ ১১ টি ইউনিয়নে বন্যা-ফসল রাস্তা পানির নিচে-ভেসে গেছে ৩ কোটি টাকার মাছ

সোনাতলা সংবাদ ডটকম (আমিনুর ইসলাম, গাবতলী): চলতি বন্যায় বগুড়ার গাবতলী পৌরসভাসহ উপজেলার ১১ টি ইউনিয়নের লক্ষাধিক মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। এতে ৩ হাজার বিভিন্ন ফসলী জমি, পুকুর বিল, কাঁচা পাকা রাস্তার ব্যাপক ক্ষতি হয়েছে। গাবতলী পৌরসভার ১, ২, ৩, ৯ ওয়ার্ডে সম্পুর্ন ও অন্য ওয়ার্ড গুলোতে আংশিক এলাকায় বন্যার পানি ঢুকে পড়েছে। এসকল ওয়ার্ডে বীজতলা, আউষ আমনসহ সবজির জমি তলিয়ে গেছে। নেপালতলী ইউনিয়নের দক্ষিন সরাতলী, ইশ্বরপুর, তেরপাকি, কালুডাঙ্গা এলাকার কাঁচা পাকা রাস্তা গুলো তলিয়ে গিয়ে এলাকার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। সাবেক মেম্বার শহিদুল ইসলাম বাবু জানিয়েছেন, এসকল এলাকার মানুষ এখনো কোন ত্রান সামগ্রী পায়নি। গবাদি পশুর খাবারের সংকট দেখা দিযেছে। এছাড়াও মহিষাবান, নাড়–য়ামালা, বালিয়াদীঘি, দক্ষিনপাড়া, রাশেশ্বরপুর, সোনারায়, কাগইল, গাবতলী সদরসহ সবকটি ইউনিয়নে বন্যার পানি প্রবেশ করায় কাঁচা পাকা রাস্তা, বীজতলাসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ভেসে গেছে পুকুর ও বিলের মাছ। এসকল এলাকায় বিশুদ্ধ পানি ও গো খাদ্যের তীব্র সংকট দেখা দিয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা মেহেদী হাসান জানান, ১১ টি ইউনিয়ন ও পৌরসভায় ২৪ হাজার ৩ শত ৭৫ হেক্টের জমি রয়েছে। আউষ আমন, পাট, সবজিসহ ৩ হাজার ৬ শত ১০ হেক্টর জমিতে বিভিন্ন আবাদ রয়েছে। এর মধ্য ২ হাজার ৭ শত ৩০ হেক্টর জমির ফসল বন্যার পানিতে তলিয়ে গেছে।
মৎস্য কর্মকর্তা মোসাঃ আয়েশা খাতুন জানান, ৪ শত ৩৯ টি পুকুর ও বিলের মাছ ভেসে গেছে। এতে প্রায় ৩ কোটি টাকার ক্ষতি হয়েছে। উপজেলা প্রকৌশলী (এলজিইডি) রিপন কুমার সাহা জানান, বন্যার পানিতে ৩৬ কিলোমিটার পাকাসহ কয়েকশ কিলোমিটার কাঁচা রাস্তা তলিয়ে গেছে। ১ টি ব্রিজ ও ১ টি কালভাট ভেঙ্গে গেছে। ৩ টি ব্রিজের সংযোগ সড়কের মাটি সড়ে গিয়ে মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়েছে।
প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাশেদুল ইসলাম জানান, উপজেলায় ৫ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। তাদেরকে প্রতিদিন শুকনা খাবার প্রদান করা হচ্ছে। এপর্যন্ত প্রায় ৭ শত পরিবারের মাঝে খাবার বিতরন করা হয়েছে। ত্রান তৎপরতা অব্যাহত থাকবে। গাবতলী-শাজাহানপুর এলাকার সয়সদ সদস্য রেজাউল করিম বাবলু জানান, বন্যা পরবর্তিতে তিনি কৃষককে সহায়তার করা হবে। এজন্য তিনি নিজ অর্থায়নে ১৬ মন ধানের বীজতলা ফেলেছেন। তিনি বিভিন্নভাবে বন্যার পানি বন্দি মানুষকে সহায়তা করছেন। তার সহায়তা অব্যাহত থাকবে বলেও জানান।

No comments

Leave a Reply

five + 2 =

সর্বশেষ সংবাদ