Menu

চিরনিদ্রায় শায়িত হলেন বগুড়া-১ আসনের এমপি আব্দুল মান্নান; জানাযায় জনস্রোত

পাভেল মিয়া, স্টাফ রিপোর্টারঃ বগুড়ার সারিয়াকান্দি নিজ জন্মভূমিতে চিরনিদ্রায় শায়িত হয়েছেন বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান। সোমবার (২০ জানুয়ারী) বিকেলে চতুর্থ জানাজা শেষে সারিয়াকান্দি উপজেলার কেন্দ্রীয় ঈদগাহ মডেল মসজিদ সংলগ্ন স্থানে তার দাফন সম্পন্ন করা হয়।
সবাইকে চোখের জলে ভাসিয়ে শনিবার সকাল ৮টা ১৫ মিনিটে ঢাকা ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আব্দুল মান্নান। তার মৃত্যুতে নেমেছে শোকের ছায়া। বর্ষীয়ান এই রাজনীতিবিদকে এক নজর দেখতে জানাযাস্থলে হাজার হাজার নারী পুরুষ ভীড় জমায়। মানুষের ভীড় সামলাতে হিমশিম খেতে হয় পুলিশ ও স্বেচ্ছাসেবীদের।
এর আগে তার প্রথম নামাজে জানাজা সকাল ৮টায় বাংলাদেশ ঢাকা কৃষি ইন্সটিটিউট অনুষ্ঠিত হয়। এর পর সকাল সাড়ে দশটার দিকে নামাজে জানাজা জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হওয়ার পর তার মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।
প্রথমে রাষ্ট্রপতির পক্ষ থেকে তার সামরিক সচিব ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রদ্ধা নিবেদন করেন। বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় নেতৃবৃন্দকে সঙ্গে নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
এরপর স্পিকার শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, চিপ হুইপ ও হুইপগণ এবং বিরোধীদলীয় নেতার পক্ষে মশিউর রহমান রাঙ্গা মান্নানের মরদেহে শ্রদ্ধা নিবেদন করেন।
পরে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ কৃষক লীগ, বিসিএস কৃষি অ্যাসোসিয়েশন, কৃষি মন্ত্রণালয়, বিএডিসি কৃষিবিদ সমিতি, বাংলাদেশ যুবলীগ, বৃহত্তর বগুড়া সমিতি ঢাকা, স্বেচ্ছাসেবক লীগ, বাংলাদেশ ছাত্রলীগ, বঙ্গবন্ধু ভেটেরিনারি পরিষদ, বঙ্গবন্ধু ছাত্র পরিষদ, বগুড়া জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে তাকে শ্রদ্ধা নিবেদন করা হয় হয়। জানাযার পুর্বে তাকে রাষ্ট্রীয় মযার্দায় সম্মান জানানো হয়।
এদিকে জানাজা শেষে হেলিকপ্টারযোগে তার মরদেহ বগুড়ার সোনাতলায় নেয়া হয়। সেখানে তৃতীয় জানাজা শেষে মরদেহ গ্রামের বাড়ি ও তার নির্বাচনী এলাকা সারিয়াকান্দিতে নেয়া হয়। বিকাল ৪টায় তার শেষ চতুর্থ জানাজা অনুষ্ঠিত হয় তার জন্মস্থান সারিয়াকান্দি উপজেলার ডিগ্রী কলেজ মাঠে। সেখানে হাজার হাজার মানুষ তার জানাযায় অংশ নেয়।
জানাযার পুর্বে বক্তব্য রাখেন বগুড়া জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, সারিয়াকান্দি উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মুনজিল আলী সরকার, বগুড়া জেলা পরিষদের সদস্য ও সারিয়াকান্দি উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল মান্নানের স্ত্রী সাহাদারা মান্নান, আব্দুল মান্নান এমপির ছেলে শাফায়াত হোসেন সজল প্রমুখ।
মৃত্যুকালে তিনি স্ত্রী এক ছেলে এক মেয়ে, আতœীয় স্বজন ও অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। আব্দুল মান্নান ১৯৫৩ সালের ১৯ ডিসেম্বর বগুড়ার সারিয়াকান্দি উপজেলার হিন্দুকান্দি গ্রামে এক সম্ভ্রন্ত্য মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মরহুম জালাল উদ্দিন সরদার, মাতা, মরহুম মুনজিলা বেগম, সাত ভাই বোনের মধ্যে তিনি দ্বিতীয় সন্তান।
আব্দুল মান্নান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ছাত্রলীগের সভাপতি ছিলেন। ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। পরে ২০১৪ সালে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদেও জয়ী হন তিনি। ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয় পেয়ে টানা তৃতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন আব্দুল মান্নান।

No comments

Leave a Reply

two × four =

সর্বশেষ সংবাদ