Menu

নিজ অর্থায়নে গাছের চারা বিতরণ ও রোপন করেন বৃক্ষ প্রেমিক সোহরাব

পাভেল মিয়া, ভ্রাম্যমান প্রতিনিধিঃ নিজ অর্থায়নে বিনামূল্যে বগুড়ার সারিয়াকান্দি উপজেলার প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে গাছের চারা বিতরণ ও রোপন করছেন বৃক্ষ প্রেমিক সহকারি শিক্ষক সোহরাব হোসেন।
জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলা এবং পরিবেশ রক্ষায় বৃক্ষ রোপণের কোন বিকল্প নেই এমন বিশ্বাস আর প্রকৃতির প্রতি ভালবাসা থেকেই এই কার্যক্রম।
সারিয়াকান্দি উপজেলার ছাগলধরা গ্রামের বাসিন্দা সোহরাব হোসেন। শিক্ষা জীবন শেষে পশ্চিম ছাগলধরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করেন। বর্তমানে ধনতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারি শিক্ষক হিসেবে কর্মরত আছেন। মিলেছে রুটি রুজির নিশ্চয়তা। সাথে বাড়তি পাওনা, গাছ লাগানোর মহৎ কাজ। সাংসারিক খরচের মধ্য হতে কিছু টাকা বাচিয়ে উপজেলার প্রতিটি স্কুলে বিভিন্ন ধরনের গাছ রোপন ও বিতরণ করছেন। উপজেলার প্রতিটি স্কুলে পরিবেশ রক্ষায় সোহরাব হোসেন হতে পারেন দৃষ্টান্ত।
এক সাক্ষাৎকারে সোহরাব প্রতিবেদক পাভেল মিয়াকে জানান, আমি চিরদিন থাকবো না, সুতরাং গাছগুলো সৃতি হয়ে থাকবে। উপজেলা বিতরণ শেষে আল্লাহ আমাকে শক্তি দিলে বাহিরের উপজেলাতেও বিতরণ করবো। তার মতে, বৃক্ষ শুধু আমাদের অক্সিজেন দেয় না, বিষাক্ত কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে পরিবেশের ভারসাম্য রক্ষা করে। কাজেই সবাইকে ফলদ, বনজ ও ঔষুধি বৃক্ষ রোপনে অগ্রণী ভূমিকা নিতে হবে। এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সমাজের বিশিষ্টজনরা ও শিক্ষক-শিক্ষার্থীরা। সোহরাব হোসেনের মতো আরও মানুষ এগিয়ে এলে, জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক বিপর্যয় রোধ সম্ভব।

No comments

Leave a Reply

4 × 1 =

সর্বশেষ সংবাদ