Menu

বগুড়ায় উৎসাহ উদ্দীপনার মধ্যোদিয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবসে বণার্ঢ্য শোভাযাত্রা পালিত

সোনাতলা সংবাদ ডটকম (গোলাম রব্বানী শিপন, মহাস্থান প্রতিনিধি): উৎসাহ উদ্দীপনার মধ্যোদিয়ে বগুড়ায় জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৯ উপলক্ষে শোভাযাত্রা করেছে জেলা নিরাপদ সড়ক চাই সংগঠন ও (বিআরটিএ) বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি, বগুড়া সার্কেল এর আয়োজনে জেলা প্রশাসনের সহযোগীয় সকাল ১১টায় বগুড়া জেলা স্কুল মাঠ থেকে প্রথমে বেলুন উড়িয়ে উদ্বোধন করে এ শোভাযাত্রা বের করা হয়।

‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে পালিত হলো জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৯।
বণার্ঢ্য এ সভাযাত্রায় নিরাপদ সড়কের দাবিতে স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান গুলোর হাজার হাজার শিক্ষার্থী ও শিক্ষকগণ সহ সরকারি ঊর্ধ্বতন কমকর্তাদের পাশাপাশি বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরাও অংশ নেন।

বিচিত্র রংয়ের ব্যানার, ফেস্টুন ও প্লেকার্ড নিয়ে শহরের প্রধান সড়ক সাতমাথা মোড় প্রদক্ষিণ করে শোভাযাত্রাটি জেলা প্রশাসক কার্যালয়ের বটতলায় আলোচনা সভা স্থলে সমাবেত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সালাহ্ উদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, (হাইওয়ে) পুলিশ বগুড়া রিজিওনের পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন, বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী, সড়ক ও জনপথ বিভাগ বগুড়ার নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান, সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা আজিজুর রহমান, বিআরটিএ বগুড়ার সহকারী পরিচালক সৈয়দ মেজবাহ উদ্দিন, নিসচা জেলা সভাপতি রোটারিয়ান মোস্তাফিজার রহমান। বিআরটিএ বগুড়ার মোটরযান পরিদর্শক এসএম সবুজের সঞ্চালনায় এসময় জেলার সিনিয়র তথ্য অফিসার মজিবর রহমানসহ অন্যান্য কর্মকর্তাগণ। যাঁর অকাল মৃত্যুতে সড়ককে নিরাপদ করার এই সামাজিক আন্দোলনের জন্ম।

উলে­খ্য, ২৬ বছর আগে চট্টগ্রামের অদূরে চন্দনাইশে বান্দরবানে স্ত্রী জাহানা কাঞ্চন স্বামী ইলিয়াস কাঞ্চনের কাছে যাবার পথে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হয়। রেখে যান অবুঝ দুটি শিশু সন্তান জয় ও ইমাকে। চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন সে সময় ছবির স্যুটিংয়ে বান্দরবান অবস্থান করছিলেন। স্ত্রীর অকাল মৃত্যুতে দু’টি অবুঝ সন্তানকে বুকে নিয়ে শোককে শক্তিতে রূপান্তরিত করে বাংলাদেশে সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে ইলিয়াস কাঞ্চন নেমে আসেন পথে। পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়- এই শ্লোগান নিয়ে গড়ে তুলেন একটি সামাজিক আন্দোলন, যা বর্তমানে ২২অক্টোবর “জাতীয় নিরাপদ সড়ক চাই” (নিসচা) পরিনত হয়েছে।

এদিকে বগুড়া জেলা নিরাপদ সড়ক চাই শাখার পুরো সপ্তাহব্যাপী কর্মসূচি পালন করা হয়েছে। ২২অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক চাই দিবসে শোভাযাত্রায় অংশ নেয়া নেতৃবৃন্দরা মোটরসাইকেল আরোহীদের হেলমেট ব্যবহার ও ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধ করতে এবং ফুটপাত দখলমুক্ত করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের দৃষ্টিকর্ষণ করেছেন। এসময় নিরাপদ সড়ক চাই বগুড়া জেলা শাখার নেতৃবৃন্দদের মধ্যে উপস্থিত ছিলেন, সভাপতি রোটারিয়ান মোস্তাফিজার রহমান, সহ-সভাপতি আব্দুস সালাম বাবু, সাধারন সম্পাদক রকিবুল ইসলাম সোহাগ, কামাল ব্যাপারী, গোলাম রব্বানী শিপন, মীর্জা শাহ রেজা, এসআই সুমন, রশিদুর রহমান রানা, জাহিদুর রহমান, ইমরান তালুকদার নিপু, জাকির হোসেন, শফিকুল ইসলাম, আব্দুল গফুর, কামাল হোসেন, সুরভী আক্তার, সোহেল রানা (বিজয়) নুর ইসলাম, হুমায়ুন আলী, খোকন, শাহাদত হোসেন, মাসুম আলম, শম্পা আক্তার, রুবেল হোসেন, নুর-আলম, নাসমিন আক্তার পান্না, মৌ আক্তার, বীনা, সেলিম উদ্দিন, ও হাবিবুর রহমান প্রমুখ।

No comments

Leave a Reply

16 − eleven =

সর্বশেষ সংবাদ