Menu

বেসরকারি শিক্ষকরাও অন্য প্রতিষ্ঠানে বদলি হতে পারবেন

সোনাতলা সংবাদ ডেস্কঃ সরকারি স্কুল-কলেজ থেকে শিক্ষকরা অন্য স্কুল-কলেজে বদলি হতে পারেন। কিন্তু বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষকরা এ সুযোগ-সুবিধার বাইরে। তবে এবার তারাও অন্য শিক্ষা প্রতিষ্ঠানে বদলি হওয়ার সুযোগ পাবেন। এই সুযোগের সূচনা হয়েছে ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১’-এ। তবে এ সংক্রান্ত আরও একটি নীতিমালা তৈরি করতে হবে বলে জানিয়েছে শিক্ষা প্রশাসন।

এ প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী আমাদের সময়কে বলেন, শূন্যপদে এমপিওভুক্ত শিক্ষক বদলির ব্যবস্থা রেখে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ জারি করেছে সরকার। এর শিক্ষা প্রতিষ্ঠান পরিবর্তন সংক্রান্ত অনুচ্ছেদের ১২.২ ধারায় বলা হয়, এনটিআরসিএর সুপারিশে নিয়োগ পাওয়া এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক/প্রদর্শক/প্রভাষকদের কোনো প্রতিষ্ঠানে শূন্যপদ থাকা সাপেক্ষে সমপদ ও সমস্কেলে প্রতিষ্ঠান পরিবর্তনে মন্ত্রণালয় নীতিমালা প্রণয়ন করে জনস্বার্থে আদেশ জারি করতে পারবে। ফলে বেসরকারি শিক্ষকদের জন্য এটি বড় সুযোগ তৈরি হবে। তবে কোন পদ্ধতিতে কীভাবে কোন ধরনের প্রতিষ্ঠানে কারা

বদলি হতে পারবেন, এ সংক্রান্ত একটি বিষদ গাইডলাইন তৈরি করতে হবে।

বদলি প্রসঙ্গে এমপিও নীতিমালায় বলা হয়েছেÑ এমপিওভুক্ত কোনো সহকারী প্রধান শিক্ষক, প্রধান শিক্ষক, উপাধ্যক্ষ, অন্য কোনো এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের সমপদে বা উচ্চতর পদে নিয়োগ পাওয়ার জন্য বিধি-মোতাবেক আবেদন করলে তাকে বিভাগীয় প্রার্থী হিসেবে গণ্য করা হবে। এ ক্ষেত্রে তাকে আবেদন করতে হবে নিয়োগকারী কর্তৃপক্ষের মাধ্যমে। তবে এক প্রতিষ্ঠান থেকে অন্য প্রতিষ্ঠানে যোগদানের মধ্যবর্তী সময় সর্বোচ্চ দুই বছর পর্যন্ত তার ইনডেক্স বহাল থাকবে। দুই বছরের বেশি হলে চাকরির বিরতি বলে গণ্য হবে। এক্ষেত্রে আগের ইনডেক্সের কোনো সুবিধাদি পাওয়া যাবে না এবং ওই ইনডেক্সের কোনো অভিজ্ঞতা গণনা করা হবে না।

No comments

Leave a Reply

2 × 4 =

সর্বশেষ সংবাদ