Menu

রাজশাহী শিক্ষা বোর্ডে এবার ২৬০ কেন্দ্রে এসএসসি অনুষ্ঠিত হবেঃ ২৬৬৭ প্রতিষ্ঠানের পরীক্ষার্থী ২ লাখ ২০ হাজার

সোনাতলা সংবাদ ডটকম (বদিউদ-জ্জামান মুকুল, সোনাতলা): রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের আওতাধীন ৮ জেলার ২ হাজার ৬শ’ ৬৭ প্রতিষ্ঠানের প্রায় ২ লাখ ২০ হাজার পরীক্ষার্থী ২০২০ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় অংশ নেবে এবার। ইতিমধ্যেই শিক্ষা মন্ত্রণালয় পরীক্ষার সূচি প্রকাশ করেছে।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের আওতাধীন ২ হাজার ৬শ’ ৬৭ টি শিক্ষা প্রতিষ্ঠানের ২ লাখ ২০ হাজার পরীক্ষার্থী এবার ২৬০টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে।

ইতিমধ্যেই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড চুড়ান্ত কেন্দ্র তালিকা নির্ধারন করেছে। আগামী ১ ফেব্রæয়ারী থেকে পরীক্ষা শুরু হয়ে ২২ ফেব্রæয়ারী পর্যন্ত তত্ত¡ীয় পরীক্ষা এবং ২৩ ফেব্রæয়ারী থেকে ২৯ ফেব্রæয়ারী পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। জানুয়ারী মাসের দ্বিতীয় সপ্তাহে প্রবেশ পত্র ও কেন্দ্র ওয়ারী উপকরণ বিতরণ শুরু হবে।

বগুড়া জেলার কেন্দ্র গুলো হচ্ছে, বগুড়া জিলা স্কুল, বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, গোকুল তছলিম উদ্দিন উচ্চ বিদ্যালয়, ছয়পুকুরিয়া বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, গোকুল তাইরুন নেছা বালিকা উচ্চ বিদ্যালয়, নিশিন্দারা ফকির উদ্দিন স্কুল ও কলেজ, ধুনট সরকারী এন.ইউ পাইলট উচ্চ বিদ্যালয়, ধুনট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়,

আদমদিঘী আই.পি.জে উচ্চ বিদ্যালয়, সান্তাহার হার্ভে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সান্তাহার বি.পি উচ্চ বিদ্যালয়, আদমদিঘী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, শেরপুর সরকারী ডি.জে উচ্চ বিদ্যালয়, সীমাবাড়ি এস.আর বালিকা উচ্চ বিদ্যালয়, শেরপুর মজিবর রহমান মজনু বালিকা উচ্চ বিদ্যালয়,

সারিয়াকান্দি সরকারি উচ্চ বিদ্যালয়, সারিয়াকান্দি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, ফুলবাড়ী গমির উদ্দিন বহুমুখী উচ্চ বিদ্যালয়, নন্দিগ্রাম সরকারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, কাজী আব্দুল ওয়াজেদ বালিকা উচ্চ বিদ্যালয়, দুপচাঁচিয়া সরকারী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, দুপচাঁচিয়া পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, তালোড়া আলতাফ আলী উচ্চ বিদ্যালয়,

সরকারী সোনাতলা মডেল উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, সোনাতলা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, মহিচরণ বহুমুখী উচ্চ বিদ্যালয়, ইউনাইটেড উচ্চ বিদ্যালয়, শেখাহাতী, গাবতলী পাইলট উচ্চ বিদ্যালয়, গাবতলী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কাহালু সরকারী মডেল উচ্চ বিদ্যালয়,

কাহালু তাইরুনন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়, বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, মাঝিড়া উচ্চ বিদ্যালয়, চাচাইতারা সরকারী মাদলা যুক্ত উচ্চ বিদ্যালয়, আড়িয়া রহিমাবাদ উচ্চ বিদ্যালয়, শিবগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়, শিবগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, মোকামতলা উচ্চ বিদ্যালয়, গুজিয়া উচ্চ বিদ্যালয়, গুজিয়া বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ২০২০ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়াও রাজশাহী জেলায় ৫০, চাঁপাই নবাবগঞ্জ ১৫, নাটোর ২৫, নওগাঁ ৩৮, পাবনা ৩১, সিরাজগঞ্জ ৪৪ ও জয়পুরহাট জেলার ১৭ কেন্দ্র সহ মোট ২৬০ কেন্দ্রে এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে রাজশাহী শিক্ষা বোর্ডের সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ জহিরুল হক জহুরুল জানান, পরীক্ষার্থীদের ভাল ফলাফলের লক্ষে নোট গাইড পরিহার করে মূল পাঠ্যপুস্তক ভালভাবে পড়ার পরামর্শ দিয়েছেন।

বিগত বছরের ন্যায় এবারও পরীক্ষার্থীদেরকে পরীক্ষা শুরুর ৩০মিনিট পূর্বে পরীক্ষা কেন্দ্রের হলরুমে প্রবেশ করতে হবে। পরীক্ষার্থীরা শুধুমাত্র প্রবেশপত্র ও রেজিঃ কার্ড ছাড়া অন্য কোন কাগজপত্র সঙ্গে নিয়ে প্রবেশ করতে পারবে না।

পরীক্ষা শুরুর প্রথমেই ৩০ মিনিট বহুনির্বাচনী পরীক্ষা এবং পরবর্তীতে ৭০ নম্বরের ২ ঘন্টা ৩০ মিনিট সৃজনশীল পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীদের পরীক্ষা নিয়ে টেনশন না করে ঠিকমত ঘুম ও খাবার পরামর্শ দিয়েছেন।

No comments

Leave a Reply

one × three =

সর্বশেষ সংবাদ