Menu

সরকারীভাবে আমন ধান ক্রয় নিয়ে গাবতলীতে লটারীতে নাম উঠলেও প্রকাশে বিলম্ব ॥ কৃষকরা হতাশ

সাব্বির হাসান, গাবতলী (বগুড়া) প্রতিনিধিঃ বগুড়ার গাবতলীতে সরকারী মুল্যে কৃষকদের কাছ থেকে সরাসরি রোপা আমন ধান ক্রয়ের লক্ষ্যে কৃষকদের নামের তালিকা চূড়ান্ত করার জন্য গত বুধবার উপজেলা পরিষদ হলরুমে দিনব্যাপী লটারী অনুষ্ঠিত হয়। তবে ঠিকঠাকভাবে লটারী অনুষ্ঠিত হলেও লটারীতে নাম ওঠা সুফলভোগী কৃষকদের নামের তালিকা প্রকাশে বিলম্ব করায় নানা গুঞ্জন উঠেছে। এতে করে স্বচ্ছতা নিয়ে কৃষকদের মধ্যে হতাশা দেখা দিয়েছে।
জানা গেছে, বর্তমান আওয়ামী লীগ সরকার সারাদেশে ন্যায্যমূল্যে কৃষককের কাছ থেকে সরাসরি ধান ক্রয়ের উদ্যোগ গ্রহণ করেছে। সে মোতাবেক প্রতিটি জেলা-উপজেলায় লটারীর মাধ্যমে সৌভাগ্যবান কৃষকদের নামের তালিকা তৈরী করা হচ্ছে। বর্তমান সরকারের এ উদ্যোগ সফল করার লক্ষ্যে উপজেলা রোপা আমন ধান সংগ্রহ কমিটির উদ্যোগে গত বুধবার উপজেলা পরিষদ হলরুমে স্বচ্ছভাবে লটারী অনুষ্ঠিত হয়। তবে ঠিকঠাকভাবে লটারী অনুষ্ঠিত হলেও লটারীতে নাম ওঠা সুফলভোগী কৃষকদের নামের তালিকা প্রকাশে বিলম্ব করায় নানা গুঞ্জন উঠেছে। কৃষকদের মধ্যেও লটারীর স্বচ্ছতা নিয়ে দেখা দিয়েছে হতাশা।

উপজেলা কৃষি অফিসসূত্রে জানা গেছে, উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ৬৬হাজার ৪’শ ৭৭জন কৃষকের তালিকা প্রস্তুত করা হয়েছে। আর এ উপজেলায় আমন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ১৮’শ ৪৯ মেঃ টন। এক্ষেত্রে লটারীতে নাম ওঠা প্রত্যেক কৃষক সরকারী গুদামে ধান দেয়ার সুযোগ পাবে সর্বোচ্চ এক মেঃ টন। এ প্রসঙ্গে উপজেলা কৃষি কর্মকর্তা মেহেদী হাসান স্থানীয় সাংবাদিকদের বলেন, কৃষকদের হতাশা হওয়ার কিছু নেই। লটারীতে নাম ওঠা কৃষকদের নামের তালিকা আগামী রবিবার প্রকাশ করা হবে। এ ব্যাপারে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক হারুনুর রশিদ স্থানীয় সাংবাদিকদের বলেন, লটারীতে নাম ওঠা কৃষকদের কাছ থেকেই ধান সংগ্রহ করা হবে। এক্ষেত্রে অনিয়ম করার কোন সুযোগ নেই। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ও ধান সংগ্রহ কমিটির সভাপতি মোছাঃ রওনক জাহানের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি স্থানীয় সাংবাদিকদের বলেন, সরকারী নির্দেশনা অনুয়ায়ী প্রকৃত কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের জন্য এরআগে উপজেলায় মাইকিং করা হয়েছে। সে অনুযায়ী গত বুধবার স্বচ্ছভাবে লটারী অনুষ্ঠিত হয়েছে। লটারীতে নাম ওঠা কৃষকদের তালিকা রবিবার প্রকাশ করে তাদের কাছ থেকেই ধান সংগ্রহ করা হবে।

No comments

Leave a Reply

four × one =

সর্বশেষ সংবাদ