Menu

সোনাতলার তেকানীচুকাইনগর মডেল ইউনিয়নে পরিণতঃ উন্নয়নমূলক কর্মকান্ডে খুশি এলাকাবাসী

সোনাতলা সংবাদ ডটকম (বদিউদ-জ্জামান মুকুল): বগুড়ার সোনাতলায় যমুনা ও বাঙালী নদীর মধ্যবর্তী ইউনিয়ন তেকানীচুকাইনগর। ওই ইউনিয়নের প্রায় ৮৫ ভাগ মানুষকে প্রকৃতির লড়াই সংগ্রাম করে টিকে থাকতে হয়।

গত প্রায় ৫ বছরে তেকানীচুকাইনগর ইউনিয়নে সবচেয়ে বেশি উন্নয়নমূলক কাজ সম্পন্ন হয়েছে। সেই মোতাবেক গত প্রায় ৫ বছরে প্রায় ১শ’ কোটি টাকার উন্নয়নমূলক কাজ সম্পন্ন হয়েছে।

এতে করে ওই ইউনিয়নটি মডেল ইউনিয়নে পরিণত হয়েছে। তবে চরাঞ্চলের মানুষের যাতায়াতের জন্য নতুন নতুন রাস্তাঘাট করে যাতায়াতের ক্ষেত্রে নব দিগন্তের সূচনা করা হয়েছে।

বর্তমান আওয়ামীলীগ সরকার ক্ষমতা গ্রহণের পর প্রয়াত সংসদ সদস্য আব্দুল মান্নানের প্রচেষ্টায় বগুড়ার সোনাতলা উপজেলার ৭টি ইউনিয়নের মধ্যে তেকানীচুকাইনগর ইউনিয়নে গত প্রায় ৫ বছরে প্রায় ১শ কোটি টাকার উন্নয়নমূলক কাজ সম্পন্ন হয়েছে।

গতকাল রোববার সরজমিনে উপজেলার তেকানীচুকাইনগর ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে এসব উন্নয়নমূলক কাজ চোখে পড়ে। উন্নয়নমূলক কাজের মধ্যে রয়েছে, ২৫ কিলোমিটার কাচা রাস্তা পাকাকরণ, কালাইহাটা-বালিয়াডাঙ্গা সড়কে প্রায় ৩ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে ব্রীজ নির্মাণ, ১ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে ইউনিয়ন কমপ্লেক্স নির্মাণ, প্রায় ৪০ কোটি টাকা ব্যয়ে ২টি গুচ্ছগ্রাম ও ১টি আশ্রয়ন প্রকল্প নির্মাণ,

৬ কোটি টাকা ব্যয়ে চরমোহনপুর ও তেকানীচুকাইনগর এলাকায় দুটি আশ্রয়ন প্রকল্প নির্মাণ, ১ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে ভুমি অফিস নির্মাণ, প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভৌত অবকাঠামো উন্নয়ন, ৩৫ কোটি টাকা ব্যয়ে ইউনিয়নের বিভিন্ন গ্রামে বাড়ি বাড়ি বিদ্যুৎ পৌছে দেওয়া, ৩ কোটি টাকা ব্যয়ে ভিকনেরপাড়া উচ্চ বিদ্যালয়ে দুইটি ভবন নির্মাণ,

৬ কোটি টাকা ব্যয়ে ১০ কিলোমিটার সড়ক কার্পেটিং করণ। এলজিএসপির ৩ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে বিভিন্ন উন্নয়নমূলক কাজ। এছাড়াও অত্র ইউনিয়নের প্রায় ১২ শতাধিক দরিদ্র নারী-পুরুষ, বয়স্ক,বিধবা ও প্রতিবন্ধি ব্যক্তিকে বিভিন্ন ধরনের ভাতার ব্যবস্থা করা হয়েছে।

এ বিষয়ে ওই ইউনিয়নের চেয়ারম্যান অধ্যক্ষ শামছুল হক মন্ডল জানান, প্রয়াত সংসদ সদস্য আব্দুল মান্নান ও উপজেলা পরিষদের চেয়ারম্যান এড. মিনহাদুজ্জামান লীটন ও বর্তমান সংসদ সদস্য সাহাদারা মান্নান শিল্পীর সুদৃষ্টিতে সংশ্লিষ্ট ইউনিয়নে গত ৫ বছরে প্রায় ১শ’ কোটি টাকার উন্নয়নমূলক কাজ করা সম্পন্ন হয়েছে। তিনি আরও জানান, আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে যে প্রার্থীই আসুক না কেন, তিনি বিপুল ভোটে নির্বাচিত হবেন।

এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ জিয়াউর রহমান জানান, সোনাতলার তেকানীচুকাইনগর ইউনিয়নের ৯টি চরাঞ্চলবাসীর জীবনযাত্রার মান উন্নয়নে প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে প্রতিটি ঘরে ঘরে সোলার প্যানেল স্থাপন ও রাস্তা পাকাকরণ করা হয়েছে।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী মোঃ রাশেদ ইমরান জানান, গত ৫ বছরে ওই ইউনিয়নের সবকটি কাচা রাস্তা পাকাকরণ করা হয়েছে। এছাড়াও ছোট বড় অসংখ্য ব্রীজ কালভাট নির্মাণ করা হয়েছে।

এ বিষয়ে সোনাতলা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন জানান, যমুনা ও বাঙালী নদীর মধ্যেবর্তী অঞ্চল হচ্ছে তেকানীচুকাইনগর। গত প্রায় ৫ বছরে এই ইউনিয়নে ব্যাপক উন্নয়নমূলক কাজ সম্পন্ন হয়েছে। ফলে ্ইউনিয়নটি মডেল ইউনিয়নে পরিনত হয়েছে।

No comments

Leave a Reply

3 × three =

সর্বশেষ সংবাদ