Menu

সোনাতলায় এক মণ ধান বিক্রি করেও মিলছে না এক কেজি গরুর মাংসঃ কৃষকরা হতাশ

সোনাতলা সংবাদ ডটকম (স্টাফ রিপোর্টার): বগুড়ার সোনাতলা উপজেলার হাট বাজারে নতুন ধানের প্রচুর আমদানী হলেও কৃষক উৎপাদন খরচ ঘরে তুলতে না পারায় হতাশ হয়ে পড়েছে। প্রতি মণ ধান বিক্রি হচ্ছে ৪শ থেকে সাড়ে ৪শ টাকায়। এক মন ধান বিক্রি করে মিলছে না এক কেজি গরুর মাংস। এদিকে আগামী শনিবার থেকে সরকারী ভাবে কৃষকের নিকট থেকে সরাসরি ধান ক্রয় করবে খাদ্য বিভাগ।
আজ বৃহস্পতিবার সরজমিনে সৈয়দ আহম্মদ কলেজ হাটে গিয়ে দেখা গেছে, হাইব্রিড জাতের হিরা ধান ৪শ থেকে সাড়ে ৪শ টাকা, ব্রি ধান-২৮, ব্রি-ধান ২৬, ব্রি ধান-২৯, ব্রি ধান-৫৮ সাড়ে ৪শ থেকে ৫শ টাকা দরে বিক্রি হচ্ছে।
এ বিষয়ে তেকানী এলাকার জাহিদুল ইসলাম, পাকুল্লা এলাকার তোজাম্মেল হোসেন, শ্যামপুর এলাকার আব্দুর রহমান জানান, ধান বিক্রি করে উৎপাদন খরচ উঠছে না। অপর দিকে আসন্ন পবিত্র ঈদুল ফিতর কে সামনে রেখে ছেলে মেয়েরা নতুন নতুন জামা কাপড় কেনার দাবি করলেও ধানের দাম না থাকায় তারা জেলা সদরে গিয়ে মার্কেট করতে এবার পাচ্ছেনা। তারা আরও জানান, এবার এক মন ধান বিক্রি করে এক কেজি গরুর মাংস কিনতে পাচ্ছেনা। গতবছর প্রতিমন ধান সাড়ে ৬শ থেকে ৭শ টাকা দরে বিক্রি করতে পারলেও এবার সেই ধান বিক্রি করতে হচ্ছে ৪শ থেকে সাড়ে ৪শ টাকা দরে।
এ বিষয়ে সৈয়দ আহম্মদ কলেজ ষ্টেশন এলাকার ক্ষুদ্র ধান ব্যবসায়ী আনোয়ারুল ইসলাম সরকার জানান, হাটে বাজারে প্রচুর ধানের আমদানী রয়েছে। তবে কৃষক কাঙ্খিত মূল্য না পেয়ে এবার হতাশ।
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ আহমেদ জানান, আগামী শনিবার থেকে খাদ্য বিভাগ সরকার কর্তৃক নির্ধারিত মূল্য সরাসরি কৃষকের নিকট থেকে ধান ক্রয় করবে। প্রতি মন ধান সরকার ১ হাজার ৪০ টাকা দরে ক্রয় করতে মূল্য নির্ধারণ করেছে। তখন ধানের দাম হাটে বাজারে বৃদ্ধি পাবে।
এ ব্যাপারে সোনাতলা খাদ্য গুদামের ওসি এলএসডি মোঃ আজিজুল ইসলাম জানান, আগামী শনিবার থেকে মাঠ পর্যায়ে সরাসরি কৃষকের নিকট থেকে ধান ক্রয়ের কার্যক্রম শুরু করা হবে। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শফিকুর আলম ও উপজেলা চেয়ারম্যান এ্যাডভোকেট মিনহাদুজ্জামান লীটন উপস্থিত থেকে দান ক্রয় করবেন।
উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ আব্দুল মজিদ জানান, এবার সোনাতলায় ৩শ ৪ টন ধান ক্রয় করা হবে। এর মধ্যে সোনাতল াখাদ্য গুদামে ১৯৪ টন এবং হরিখালী খাদ্য গুদামে ১১০ টন। সরকার প্রতি কেজি ধান ২৬ টাকা দরে ক্রয় করবে।

No comments

Leave a Reply

four × 4 =

সর্বশেষ সংবাদ