Menu

সোনাতলায় বন্যা পরিস্থিতির আরও অবনতিঃ ১৬টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা

সোনাতলা সংবাদ ডটকম (বদিউদ-জ্জামান মুকুল, সোনাতলা): বগুড়ার সোনাতলায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। এখনও নদ-নদীতে হু হু করে পানি বৃদ্ধি পাচ্ছে। ইতিমধ্যেই চরাঞ্চলের প্রায় ২৫০ পরিবার বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রয় নিয়েছে।
উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অতি বৃষ্টিতে বগুড়ার সোনাতলা উপজেলার তেকানীচুকাইনগর, পাকুল্লা ও মধুপুর ইউনিয়নের প্রায় ৩৬টি গ্রাম প্লাবিত হয়েছে। সেই সাথে প্রায় ৫০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। প্রতিদিন নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।
সোনাতলা উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মাসুদ আহমেদ জানান, গতকাল সোমবার বিকেল পর্যন্ত ৬২০ হেক্টর জমির পাট, ৫শ’ হেক্টর জমির আউশ ধান, ১০ হেক্টর জমির সবজি, ২ হেক্টর জমির মরিচ, ২ হেক্টর জমির আমনের বীজতলা পানির নিচে তলে গেছে। এছাড়াও উপজেলার ৬৫টি পুুকুরের মাছ বন্যার পানিতে ভেসে গেছে।
এদিকে তেকানীচুকাইনগর ও পাকুল্লা ইউনিয়নের ১৪টি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ১টি মাদ্রাসা ও ১টি উচ্চ বিদ্যালয়ে বন্যার পানি ওঠায় স্কুল বন্ধ ঘোষনা করা হয়েছে।
এ দিকে ওই উপজেলার ৬টি চরের প্রায় আড়াই শতাধিক পরিবারের প্রায় ৬ শতাধিক লোকজন স্থানীয় তেকানীচুকাইনগর এএম উচ্চ বিদ্যালয়, তেকানীচুকাইনগর মাদ্রাসা ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রয় নিয়েছে।
গতকাল সোমবার ওই তিনটি ইউনিয়নের ৭৭৯ জন পরিবারের মাঝে উপজেলা প্রশাসন ১০ কেজি করে চাল বিতরণ করেন। এরপূর্বে ৬০টি পরিবারের মাঝে ২০ কেজি করে চাল বিতরণ করা হয়। এছাড়াও বন্যার্তদের মাঝে ৫শ’ প্যাকেট শুকনা খাবার বিতরণ করা হয়েছে।
এ ব্যাপারে মধুপুর ইউপি চেয়ারম্যান অসীম কুমার জৈন নতুন, পাকুল্লা ইউপি চেয়ারম্যান জুলফিকার রহমান শান্ত ও তেকানীচুকাইনগর ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ শামছুল হক জানান, হু হু করে যমুনা ও বাঙালী নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় প্রতিনিয়ত নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। সেই সাথে কয়েক হাজার পরিবারের প্রায় ৫০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।
এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ জিয়াউর রহমান জানান, বন্যার্তদের মাঝে প্রতিনিয়ত ত্রান সামগ্রী নিয়ে উপজেলা প্রশাসন হাজির হচ্ছে। আরও বরাদ্দ চাওয়া হয়েছে। অচিরেই আরও ১০ মেট্রিক টন চাল ও নগদ দুই লাখ টাকা পাওয়া যাবে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শফিকুর আলম জানান, আরও ১০ মেট্রিকটন চাল বরাদ্দ চাওয়া হয়েছে।

No comments

Leave a Reply

9 − 8 =

সর্বশেষ সংবাদ