Menu

সোনাতলায় বিএডিসি নির্মিত একটি ব্রীজ হেলে গেছেঃ এলাকাবাসীর ক্ষোভ, সরকারের গচ্ছা প্রায় ১৪ লাখ টাকা

সোনাতলা সংবাদ ডটকম (বদিউদ-জ্জামান মুকুল, সোনাতলা):বগুড়ার সোনাতলায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি’র) অর্থায়নে ১৩ লাখ ৫৭ হাজার ২শ’ টাকা ব্যয়ে ১৫ মিটার দীর্ঘ একটি আরসিসি ব্রীজটি নির্মাণ কাজ শেষ হতে না হতেই ওই ব্রীজের মাঝ খানের সিøপার উত্তর দিকে হেলে পড়েছে।

বগুড়া ও দিনাজপুর জেলা ক্ষুদ্রসেচ উন্নয়ন প্রকল্প (বিএডিসি) এর বাস্তবায়নে বগুড়ার সোনাতলা উপজেলার জোড়গাছা ইউনিয়নের ভেলুরপাড়া চারমাথা বাসস্ট্যান্ড সংলগ্ন গাক অফিসের পাশে সিংরার পাড়া খালে উপর ৭/৮ মাস আগে মাঝারি সাইজ হাইড্রোলিক স্ট্রেকচার ১৫ মিটার দীর্ঘ একটি ব্রীজ নির্মাণ করা হয়। ব্রীজটি নির্মাণ করতে সরকারের ব্যয় হয় ১৩ লাখ ৫৭ হাজার ২শ’ টাকা।

ব্রীজটির উপর দিয়ে যানবাহন ও এলাকাবাসী যাতায়াত শুরু না করতেই সম্প্রতি ব্রীজটির মাঝখানের সিøপার দেবে গিয়ে উত্তর দিকে হেলে পড়েছে। এছাড়াও বন্যার পানির স্রোতের তোড়ে ব্রীজের দু’পাশের এপ্রোজে মাটি সরে গিয়ে যানচলাচল বন্ধ হয়ে পড়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠান বগুড়ার মেসার্স বিদ্যুৎ এন্টার প্রাইজ।

ব্রীজটির নির্মাণ কাজের শুরু থেকেই নিম্নমানের কাজ করার অভিযোগ করেছে স্থানীয় লোকজন। ওই ব্রীজ নির্মাণে নিম্নমানের সামগ্রী রড, সিমেন্ট ব্যবহার করায় খুব অল্প সময়ে ব্রীজটির সিøপার দেবে গিয়ে হেলে পড়েছে।

এ বিষয়ে স্থানীয় জোড়গাছা ইউপি চেয়ারম্যান রোস্তম আলী মন্ডল জানান, ব্রীজটির মাঝ খানের সিøপার উত্তর দিকে হেলে যাওয়ায় ওই ব্রীজটি জনসাধারণে পারাপারে কাজে আসবেনা। ফলে সরকারের ১৪ লাখ টাকা গচ্চা যাওয়ার পথে।

এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান এড. মিনহাদুজ্জামান লীটন জানান, জনসাধারণের যাতায়াতের সুবিধার্থে স্থানীয় সংসদ সদস্য আব্দুল মান্নানের প্রচেষ্টায় ব্রীজটি নির্মিত হয়েছে। ব্রীজটি নির্মাণের শুরু থেকেই স্থানীয় লোকজন নিম্নমানের কাজ করার অভিযোগ তোলে।

এ ব্যাপারে বগুড়া মেসার্স বিদ্যুৎ এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী জানান, ব্রীজটি নির্মাণ করতে তার দুই লাখ টাকা লোকসান গুনতে হয়েছে। বন্যার পানির স্রোতের তোড়ে ব্রীজের নিচে থেকে মাটি সরে যাওয়ায় ব্রীজটি হেলে পড়েছে।

এ বিষয়ে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিএডিসি বগুড়া জোনের পিডি এসএম শহিদুল ইসলাম জানান, এবারের ভয়াবহ বন্যার পানির স্রোতের তোড়ে উজান থেকে ভেসে আসা একটি বাঁশঝাড় ওই ব্রীজের সাথে আটকে গিয়ে প্রবল স্রোতের ঘুর্নিপাকের সৃষ্টি হয়। আর এতে করে ব্রীজটির নিচে থেকে মাটি সরে গিয়ে ব্রিজটি সিøপার দেবে গিয়ে ব্রীজটি হেলে পড়েছে।

No comments

Leave a Reply

1 × four =

সর্বশেষ সংবাদ