Menu

সোনাতলায় ৯০ ভূমিহীন পরিবার খুঁজে পেয়েছে মাথা গোঁজার ঠাঁই

সোনাতলা সংবাদ ডটকম (স্টাফ রিপোর্টার): বগুড়ার সোনাতলায় বেশ মনোরোম পরিবেশে নির্মাণ করা হয়েছে ভূমি মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় এবং সিভিআরপি প্রকল্পের অধীনে সুজাইতপুর মৌজার পূর্ব সুজাইতপুর গ্রামে গুচ্ছগ্রাম। ইতিমধ্যেই ওই গুচ্ছগ্রামের শতভাগ কাজ শেষ হয়েছে। আর সেই সাথে ৯০ ভূমিহীন পরিবার খুঁজে পেয়েছে মাথা গোঁজার ঠাঁই।
বগুড়ার সোনাতলা উপজেলার পাকুল্লা ইউনিয়নের সুজাইতপুর মৌজার পূর্ব সুজাইতপুর গ্রামে যমুনা নদীর তীরবর্তী এলাকায় প্রায় সাড়ে ৪ একর জায়গা জুড়ে নির্মাণ করা হয়েছে ওই গুচ্ছগ্রামটি। ভুমি মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় এবং সিভিআরপি প্রকল্পের অধীনে পূর্ব সুজাইতপুর গুচ্ছগ্রাম-১ ও ২ নির্মাণ করতে সরকারের ব্যয় হয়েছে প্রায় দেড় কোটি টাকা। গত অর্থ বছরের জুন মাস থেকে ওই গুচ্ছগ্রামের কাজ শুরু হয়। ওই গুচ্ছ গ্রামে ৯০টি অসহায় ভূমিহীন পরিবার বসবাস করছে। প্রতিটি পরিবারের জন্য সরকারের ব্যয় হবে প্রায় দেড় লাখ টাকা। প্রতিটি পরিবারের জন্য বরাদ্দ থাকবে একটি করে ঘর, স্যানেটারী ল্যাট্রিন, বন্ধু চুলা (উন্নত চুলা)। এছাড়াও ৬টি পরিবারের জন্য ১টি করে মোট ৭টি টিউবওয়েল স্থাপন করা হয়েছে। পাশাপাশি থাকছে ফুল ও ফলের গাছের চারা। এছাড়াও ওই ভুমিহীন পরিবারগুলোকে স্বাবলম্বী করতে থাকবে একটি সঞ্চয় সমিতি।
আজ মঙ্গলবার সরজমিনের ওই এলাকায় গিয়ে দেখা গেছে, সেই গুচ্ছগ্রামে ৯০টি ভুমিহীন পরিবার মাথাগোাঁজার ঠাঁই খুঁজে পেয়েছে। এ ব্যাপারে কথা হয় ওই গুচ্ছগ্রামের বাসিন্দা ভূমিহীন জরিনা বেগম (৩৫), শামচুর রহমান (৩৫), আব্দুল খালেক (৪৫), শিউলী বেগম (৩০), নান্টু মিয়া (৩২), হেনা বেগম (৪৫), শাহিন মিয়া (৫৫), আজাদুল ইসলাম (৪৮), মিন্নি বেগম (২৫) জানান, তাদের কোন জায়গা জমি নেই। দীর্ঘদিন যাবত তারা পাড়া-প্রতিবেশীর জায়গা জমিতে পরিবার নিয়ে বসবাস করতেন। এতে তাদের কোন স্বাধীনতা ছিল না। বর্তমান সরকারের এই উদ্যোগকে তারা স্বাগত জানান। বর্তমান সরকারের শাসনালে একটি করে ঘর পেয়ে মাথা গোঁজার ঠাই করতে পেরে তারা বেজায় খুশি। তবে তারা আরও জানান, এখনও তাদের বিদ্যুৎ সংযোগ দেয়া হয়নি। এই ভ্যাপসা গরমে স্ত্রী, পুত্র কন্যাদের নিয়ে রাতে ঘরে টেকা বেশ কঠিন হয়ে পড়েছে। প্রচন্ড গরমে রাতে তাদের চোখে ঘুম আসে না।
এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ জিয়াউর রহমান জানান, গুচ্ছগ্রাম সিভিআরপি প্রকল্পের আওতায় বগুড়ার সোনাতলা উপজেলা পূর্ব সুজাইতপুর গুচ্ছগ্রামটি নির্মিত হয়েছে। এই গুচ্ছগ্রামটির পরিবেশ দেখতে ঢাকা কর্ণফুলি সিটির মতো। পরিবেশ অত্যন্ত ভালো। স্থানটি বসবাসের জন্য স্বাস্থ্যসম্মত। এখানে বসবাসকারী লোকজন মুক্ত আলো বাতাসে থাকার সুযোগ পাবে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও গুচ্ছগ্রাম বাস্তবায়ন কমিটির সভাপতি শফিকুর আলম জানান, গুচ্ছগ্রামের বাড়িঘরগুলো নির্মাণ হয়েছে বেশ সাজানো গোঁছানো ভাবে। ভুমিহীন শ্রেণীর লোকজন বসবাস করবে খুব সুখ স্বাচ্ছন্দে। গরু-ছাগল, হাঁস মুরগী, মাছ চাষ করে মানুষ স্বাবলম্বী হবে। ভ্রমন পিপাসু লোকজন এলাকাটি ভ্রমন করতে ইচ্ছাপোষন করবে।

No comments

Leave a Reply

2 × five =

সর্বশেষ সংবাদ