Menu

ঐতিহাসিক মহাস্থানে নবান্ন উৎসব উপলক্ষে বড় মাছের মেলা বৃহস্পতিবার

গোলাম রব্বানী শিপন, মহাস্থান(বগুড়া)প্রতিনিধিঃ প্রকৃতি নির্ভর অনেক পার্বন আজ প্রায় বিলুপ্ত হলেও দেশের বিভিন্ন স্থানে এখনো নবান্ন উৎসবকে ঘিরে আয়োজন হয় মাছের মেলা।

বাংলা মাসের ৩ অগ্রাহায়ণ ১৪২৮ বিশেষ করে হিন্দু ধর্মাম্বালীরা এ দিনটি উৎসবের সাথে মিশে থাকে। এই নবান্ন উৎসব উপলক্ষে আগামীকাল বৃহস্পতিবার বগুড়ার ঐতিহাসিক মহাস্থানে বড় মাছের মেলার আয়োজন করা হয়েছে।

প্রতি বছরের ন্যায় মহাস্থান মৎস্য আড়ৎদার সমবায় ও বহুমুখী সমিতির উদ্যোগে এ মাছের মেলার আয়োজন করা হয়। প্রাচীনকাল থেকেই বাঙালিয়ানার পরিচয় পাওয়া যায় এই নবান্ন উৎসবকে কেন্দ্র করে।

অগ্রহায়ণের শুরু থেকেই আমাদের গ্রাম-বাংলায় চলে নানা উৎসব-আয়োজন। নতুন ধান কাটা আর সেই সাথে প্রথম ধানের অন্ন খাওয়াকে কেন্দ্র করে পালিত হয় এই উৎসব।

এই নবান্ন উৎসবকে বাঙ্গালিদের মাঝে ছড়িয়ে দিতে জাতীয় নবান্ন উৎসব ১৪২৮ উপলক্ষে মুলত বগুড়ার ঐতিহাসিক মহাস্থানহাট আগামীকাল বৃহস্পতিবার সকাল থেকে বড় মাছের মেলার আয়োজন করা হয়েছে।

এজন্য আগে থেকেই প্রস্তুতি নিয়ে সাজানো ও মাইকিং করে প্রচার চালানো হয়েছে। নবান্ন উৎসব উপলক্ষে বিভিন্ন এলাকার মানুষের ঘরে ঘরে এ উৎসবের আমেজ যেনো অংশে পরিনত হয় এজন্য হাট পরিচালনা কমিটির পক্ষ থেকে সবাইকে নবান্নের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বড় মাছ কেনার আহবান জানিয়েছেন।

No comments

Leave a Reply

seventeen + sixteen =

সর্বশেষ সংবাদ